মঙ্গলবার, ২৫ Jun ২০১৯, ০১:৫১ অপরাহ্ণ

জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে’র ইরান সফরের ঘোষণা

জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে’র ইরান সফরের ঘোষণা

জাপান সরকার দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের আসন্ন ইরান সফরের বিষয়টি নিশ্চিত করেছে। টোকিও বলেছে, ইরানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে অ্যাবে আগামী ‌১২ জুন তেহরান সফরে আসবেন।

আজ (বৃহস্পতিবার) জাপানের কিয়োদো বার্তা সংস্থা জানিয়েছে, গত চার দশকের মধ্যে এটি হবে কোনো জাপানি প্রধানমন্ত্রীর প্রথম ইরান সফর। তিন দিনব্যাপী এ সফর শেষে ১৪ জুন টোকিও’র উদ্দেশ্যে তেহরান ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

বার্তা সংস্থা কিয়োদো শিনজো অ্যাবের বরাত দিয়ে জানিয়েছে, জাপানের প্রধানমন্ত্রী এক বক্তব্য বলেছেন, উত্তেজনা প্রশমনের লক্ষ্যে  ইরান ও আমেরিকার কর্মকর্তাদেরকে আলোচনায় বসতে উৎসাহিত করা হবে এ সফরের অন্যতম প্রধান উদ্দেশ্য।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাপান সফরে গিয়ে ইরানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দেন। তিনি আমেরিকার গত চার দশকের নীতি থেকে দৃশ্যত সরে গিয়ে দাবি করেন, ওয়াশিংটন ইরানের সরকার পরিবর্তন করতে চায় না। ট্রাম্প দাবি করেন, ইরানের বর্তমান নেতারাই দেশটিকে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে পারবেন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনয়ী ট্রাম্পের ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় বলেছেন, ইরানের বর্তমান নেতাদের যোগ্যতা সম্পর্কে ট্রাম্প যে মন্তব্য করেছেন তা সঠিক। তবে উন্নতি ও সমৃদ্ধির জন্য ইরানকে আমেরিকার সঙ্গে সম্পর্ক গড়তে হবে বলে মার্কিন প্রেসিডেন্ট যে আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন তা ভিত্তিহীন। সর্বোচ্চ নেতা ইরানকে উন্নতি করতে দেয়ার জন্য তেহরানের কাছ থেকে ওয়াশিংটনকে দূরে থাকার আহ্বান জানান।
-পার্সটুডে





© Agooan News 2017
Design & Developed BY ThemesBazar.Com