বৃহস্পতিবার, ২০ Jun ২০১৯, ০৯:১৬ অপরাহ্ণ

আরব দেশগুলো ইরানের বিরুদ্ধে ‘ধ্বংসাত্মক’ নীতি গ্রহণ করেছে: রাশিয়া

আরব দেশগুলো ইরানের বিরুদ্ধে ‘ধ্বংসাত্মক’ নীতি গ্রহণ করেছে: রাশিয়া

আমেরিকা ও পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের ইরানবিরোধী ‘ধ্বংসাত্মক’ তৎপরতার তীব্র নিন্দা জানিয়ে রাশিয়া বলেছে, এ ধরনের পদক্ষেপে সংকট আরো ঘনীভূত হবে। রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বার্তা সংস্থা স্পুৎনিককে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমেরিকা মধ্যপ্রাচ্যে সামরিক শক্তি বাড়িয়েছে এবং আরব দেশগুলো এ কাজে ওয়াশিংটনকে উৎসাহ যোগাচ্ছে। রিয়াবকভের মতে, এর ফলে পারস্য উপসাগরে সংঘাতের উসকানি বাড়ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের গোড়ার দিকে ক্ষমতা গ্রহণ করে ইরানের বিরুদ্ধে যে মারমুখো নীতি গ্রহণ করেন তার প্রতি পারস্য উপসাগরীয় আরব দেশগুলো সমর্থন জানায়। বিশেষ করে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করলে আরব দেশগুলো বিশ্ব বাজারে ইরানের তেলের ঘাটতি পূরণ করে দেয়ার প্রতিশ্রুতি দেয়।

এ সম্পর্কে রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের তেল রপ্তানি ও পরমাণু সমঝোতার ব্যাপারে ওয়াশিংটন ও আরব দেশগুলো যে নীতি গ্রহণ করেছে তা ‘দায়িত্বজ্ঞানহীন।’ তবে রাশিয়া মধ্যপ্রাচ্যে সৃষ্ট উত্তেজনা রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে সমাধানের চেষ্টা করছে বলেও জানান তিনি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আরব দেশগুলোকে অনাক্রমণ চুক্তি স্বাক্ষরের যে প্রস্তাব দিয়েছেন সেকথা উল্লেখ করে রিয়াবকভ বলেন, রাশিয়া এরইমধ্যে এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।
-পার্সটুডে





© Agooan News 2017
Design & Developed BY ThemesBazar.Com